ইংরেজি গ্রামার কিভাবে শিখব

ইংরেজি গ্রামার কিভাবে শিখব

Spread the love
Aziz Murad

ইংরেজি ভাষা বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি ভাষা যেটি ব্যবহারের মাধ্যমে আপনি বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগ করতে পারেন। বর্তমান যুগ গ্লোবালাইজেশন বা বিশ্বায়নের যুগ। আমরা দৈনন্দিন বিভিন্ন কারনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগের জন্য হলেও বিভিন্ন দেশের নাগরিক দের সাথে পরিচিত হই বা কথা বলি। তাই আমরা নিজেরাই বুঝি ইংরেজি গ্রামার কতটা প্রয়োজনীয়। আজ এই এপিসোডে ইংরেজি গ্রামার কিভাবে শিখব সংক্ষেপে আলোচনার করার চেষ্টা করেছি এবং গুরুত্বপূর্ণ গ্রামারের রিসোর্স লিংক দেয়ার চেষ্টা করেছি।

ইংরেজি সঠিক ভাবে না জানলে কি আমরা লজ্জায় পড়ি না? আপনি যদি ইংরেজি গ্রামার না জানেন তাহলে আপনি কারও সামনে কথা বলতে বা কিছু লিখতে গেলে অবশ্যই হীনমন্যতায় ভুগবেন। তাই সঠিক ভাবে গ্রামার জানা অত্যাবশ্যক। গ্রামার আমাদের ভিতরের জড়তা দূর করে এবং আমাদের ইংরেজি ভাষাতে আরো দক্ষ ও সাবলীল করে তোলে। 

ইংরেজি গ্রামার কিভাবে শিখব? 

অতীতে ইংরেজি গ্রামার শিখতে হলে অনেক পরিশ্রম ও সীমাবদ্ধতা ছিল। তখন সাধারণত দুই ভাবে ইংরেজি গ্রামার শেখা যেত। বই পুস্তক ও শিক্ষা গুরু। কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে এই কাজটাই আরো বেশি সহজ ও মজার হয়েছে। এখন আমাদের কাছে অনেক রিসোর্স রয়েছে যেগুলোর সাহায্যে আমরা খুব সহজেই ইংরেজি গ্রামার শিখতে পারি। আমাদের বহুল ব্যবহৃত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের ইংরেজি গ্রামার শেখাকে আরো বেশি সহজ ও প্রানবন্ত করে দিয়েছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আমরা ইংরেজি গ্রামার শিখতে পারি।

১। শুরুতেই বেসিক গ্রামার 

ইংরেজি গ্রামার শিখতে হলে শুরুতেই কিছু বেসিক জিনিস যেনে নেওয়া অত্যাবশ্যক। এগুলো ছাড়া ইংরেজি গ্রামার শেখার কথা কল্পনাও করা যায় না। ইংরেজি গ্রামারের কিছু বেসিক জিনিস আত্মস্থ করতে পারলেই আপনি খুব সহজেই এডভান্স লেভেল এর গ্রামার খুব সহজেই শিখে নিতে পারবেন। 

বেসিক গ্রামার- 

  • Parts of speech
  • Tense
  • Right forms of verbs
  • Article

ইংরেজি গ্রামার শিখতে চাইলে এই চারটি বিষয় অবশ্যই জানা অত্যাবশ্যক। এগুলো বাদ দিয়ে গ্রামার জানা সম্ভব না। ইংরেজি গ্রামার এর মৌলিক বিষয় এগুলোই। তাই যত দ্রুত সম্ভব এই চারটি বিষয় বোঝার চেষ্টা করুন এবং আত্মস্থ করুন। তাহলেই আপনি বেসিক লেভেল টা শিখে ফেলতে পারবেন।

কিভাবে শিখবেন?

বাজারে গ্রামার শেখার বই পুস্তক পাওয়া যায়। সেগুলো থেকে খুব সহজে বিষয় গুলো শিখতে পারবেন। এছাড়াও বর্তমানে দেশি বিদেশি বিভিন্ন অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান তাদের ব্লগ, ইউটিউব চ্যানেল বা অনলাইন এপ্লিকেশন/ সফটওয়্যার এর মাধ্যমে শিখিয়ে থাকে। যে কেউ চাইলেই এসব মাধ্যম ব্যবহার করে খুব সহজে বেসিক ইংরেজি গ্রামার শিখতে পারে।

২। ভোকাবুলারিতে বাজিমাত !

ভোকাবুলারি বা শব্দভান্ডার। হ্যা এটাই আপনাকে খুব কম সময়ে ভালো গ্রামার এবং একইসাথে ইংরেজি জানতে সাহায্য করবে। কম সময়ে ভালো গ্রামার জানতে ভোকাবুলারির জুড়ি নাই। সচারচর আমরা স্কুল কলেজেই বেসিক গ্রামার গুলো শিখে যাই। কিন্তু আমাদের শব্দ ভান্ডার অপুর্ণ থেকে যায়। ফলে আমরা ইংরেজিতে তেমন দক্ষ হই না। তাই ইংরেজি গ্রামার শেখার দ্বিতীয় ধাপ হতে পারে বেশি বেশি  ভোকাবুলারি শেখা। 

কিভাবে শিখবেন?

বাজারে বিভিন্ন ধরনের বই রয়েছে যেগুলো আপনাকে ভোকাবুলারি শিখতে সাহায্য করবে। চোখের সামনে কোন নতুন শব্দ আসলে চেষ্টা করুন সেটির অর্থ, সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ, প্রতিশব্দ ও ব্যবহার সম্পর্কে জানার। এভাবে প্রতিদিন কিছু কিছু শব্দ জানতে চেষ্টা করুন । দেখবেন খুব সহজেই তাড়া তাড়ি ইংরেজি গ্রামার শিখে যাবেন। 

৩। ইংরেজি পত্রিকা পড়া

ইংরেজি পত্রিকা গ্রামার শেখার আরেকটি অন্যতম মাধ্যম হতে পারে। সাধারণত ইংরেজি পত্রিকা গুলো আমাদের চারপাশে ঘটে যাওয়া বিষয় গুলো লিপিবদ্ধ করে থাকে। তাই ইংরেজি পত্রিকা পড়লে খুব সহজে আমরা ইংরেজি তথা গ্রামার শিখতে পারি। পত্রিকা গুলো আমাদের চারপাশের ঘটনা গুলো নিয়ে লেখে। তাই এগুলো আমাদের সহজেই মনে থাকে। আর আমরা কম পরিশ্রমে মনে রাখতে পারি গ্রামারের বহুবিধ ব্যবহার। 

৪। ইংরেজি খবর শোনা বা সিনেমা দেখা

ইংরেজি শেখা আরেকটি মজার মাধ্যম হল ইংরেজি খবর শোনা এবং সিনেমা দেখা। মানুষের মস্তিস্ক পড়ার চেয়ে দেখা এবং তার সাথে শোনা বিষয় গুলো বেশি মনে রাখে। আমরা এই বিষয়টিকেই কাজে লাগিয়ে খুব সহজেই ইংরেজি গ্রামার শিখতে পারি। ইংরেজি ভাষা মানেই কিছু নির্বাচিত শব্দ গুচ্ছ এবং সঠিক গ্রামারের সামষ্টিক রুপ। আর ইংরেজি খবর এবং সিনেমা গুলোতে সাধারণত সঠিক ভাবে গ্রামারের ব্যবহার করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম হলেও এই দুটি মাধ্যমে ইংরেজি গ্রামার এর সঠিক প্রোয়োগ হয়। তাই এভাবে আমরা সহজেই ইংরেজি গ্রামারে দক্ষ হয়ে উঠতে পারি। 

৫। ইংরেজি চর্চা

আমাদের ইংরেজি গ্রামার না জানার আরেকটি অন্যতম কারন আমরা ইংরেজি চর্চা করি না। তাই আজই শুরু করুন। নিজের বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন, প্রিয়জনের সাথে আজই ইংরেজিতে কথা বলা বা লেখা শুরু করুন। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার কল্যানে আমরা প্রায় প্রতিদিন ই কিছু না কিছু লিখে থাকি। আজ থেকে সেটিই হোক ইংরেজিতে । তাহলে দিন কে দিন আমরা আরো বেশি সমৃদ্ধ হব। শুরুতে হয়তবা পার্ফেক্ট ভাবে ইংরেজি বলা বা লেখা কঠিন হবে। কিন্তু যথাযথ চর্চার ফলে আমরা ধীরে ধীরে সফলতা পাবই।

আমাদের একটি কমন সমস্যা হল আমরা ইংরেজি চর্চা করতে ভয় পাই। উল্লেখিত স্টেপ গুলোর সম্মিলিত চর্চার ফলে আমরা খুব সহজেই ইংরেজি গ্রামারে দক্ষ হয়ে উঠতে পারব। তাই ভয় কে জয় করে আজই শুরু করুন ইংরেজি গ্রামার জানা ও চর্চা । সঠিক ভাবে ইংরেজি গ্রামার শিখে নিজেকে অন্যদের চেয়ে আরো একধাপ এগিয়ে রাখুন। 

error: Content is protected !!
ফ্রি ইংলিশ লাইব্রেরী। Click